Wellcome to National Portal
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ এপ্রিল ২০১৮

৩৩৩ থেকে তথ্য সেবা ৩৩৩ নম্বরেই মিলবে প্রতিকার

এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জাননো যাচ্ছে যে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণে ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে তথ্য ও সেবা নাগরিকগণ পেতে পারেন। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের  এটুআই প্রোগ্রাম কর্তৃক একটি কল সেন্টার চালু করা হয়েছে যার কল রেট ৬০ পয়সা/ মিনিট এবং অপারেশন- ২৪x৭ এবং ৩৬৫x১। জাতীয় তথ্য কেন্দ্রের মাধ্যমে দেশের সকল নাগরিক ভয়েস কল, এসএমএস, আইভিআর, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে সরকারি বিভিন্ন তথ্য ও সেবা সম্পর্কে বিস্তারিতভাবে অবহিত হতে পারছেন। বিভিন্ন সামাজিক সমস্যা (বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, নারী নির্যাতন, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, সংঘর্ষ-সংঘাত ইত্যাদি) প্রতিকারের জন্য অনুরোধ; জরুরি ও দুর্যোগকালীন সাহায্যের জন্য অনুরোধ; রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট সংস্কারের বিষয়ে অনুরোধ এবং এরূপ বিবিধ নাগরিক সেবা প্রাপ্তির বিষয়ে অভিযোগ জানাতে পারছেন। সকল নাগরিককে জাতীয় তথ্য কেন্দ্রের উল্লেখিত সেবাসমূহ পেতে মোবাইল অপারেটরের যে কোন নম্বর থেকে শর্ট কোড ৩৩৩ এ কল করার জন্য অনুরোধ করা হলো।